স্কুলের টিউবওয়েলে বিষ প্রয়োগ, পানি খেয়ে শিক্ষার্থীরা হাসপাতালে

বাগাতিপাড়া (নাটোর) সংবাদদাতাঃ
নাটোরের বাগাতিপাড়ায় এক শিক্ষা প্রতিষ্ঠানের টিউবওয়েলে বিষ (কীট নাশক) প্রয়োগ করা হয়েছে। এরই মধ্যে ওই টিউবওয়েলের পানি খেয়ে দুই স্কুল ছাত্রী অসুস্থ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) সকালে উপজেলার জিগরী উচ্চ বিদ্যালয়ে এ ঘটনা ঘটে। বিদ্যালয় সূত্রে জানা গেছে, কয়েকজন শিক্ষার্থী বিদ্যালয়ের টিউবওয়েলে পানি পান করতে যায়। এর মধ্যে অষ্টম শ্রেণির শিক্ষার্থী ক্ষিদ্রমালঞ্চি গ্রামের আরিফুর রহমানের মেয়ে ইশরাত জাহান মেঘলা (১৩) এবং একই গ্রামের রব্বেল আলীর মেয়ে রহিমা খাতুন (১৩) পানি পান করে। বাকি শিক্ষার্থীরা পানিতে বিষের গন্ধ বুঝতে পেরে ওই পানি আর পান করেনি। পরে বাগাতিপাড়া মডেল থানার ওসি গিয়ে টিউবওয়েলটি নিষিদ্ধ ঘোষণা করেন। শিক্ষার্থী ইসরাত জাহান বলেন, আমরা দুইজন বুঝতে না পেরেই ওই বিষাক্ত পানি খেয়ে ফেলেছিলাম। কিছুক্ষণ পর আমাদের পেট ও বুক জ্বালা পোড়া করলে আমরা ভয় পেয়ে যাই এবং স্যারদের বলার পরে আমাদের হাসপাতালে নিয়ে আসে।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক লোকমান হোসেন বলেন, শিক্ষার্থীদের নিকট খবর পেয়ে টিউবওয়েল পরিদর্শন করে বিষের গন্ধ যুক্ত ও সাদা পানি বের হতে দেখি। এরপর পানি পান করা দুজন শিক্ষার্থীকে হাসপাতালে পাঠিয়েছি। উপজেলা সহকারী জনস্বাস্থ্য প্রকৌশলী আব্দুল­াহ আল মামুন বলেন, খবর পেয়ে বিদ্যালয়টির টিউবওয়েল পরিদর্শন করা হয়েছে। নলকূপটির পানির নমুনা সংগ্রহ করা হয়েছে। বর্তমানে টিউবওয়েলের পানি ব্যবহারে নিষেধ করা হয়েছে।     উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আব্দুর রাজ্জাক বলেন, ওই দুই শিক্ষার্থীকে চিকিৎসা দিয়ে হাসপাতালে ভর্তি রাখা হয়েছে। তারা এখন আমাদের পর্যবেক্ষণে রয়েছে। বাগাতিপাড়া মডেল থানার ওসি শফিউল আযম খাঁন জানান, ঘটনাস্থল পরিদর্শন করেছি। তদন্ত করে খুব তারাতাড়ি দোষীকে খুঁজে বেড় করে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।