বনপাড়া বাজারে ফুটওভার ব্রিজ এখন সময়ের দাবি

নিজস্ব প্রতিবেদক/
‘বনপাড়া বাজার’  নাটোরে-বড়াইগ্রামের বনপাড়া পৌরসভায় অবস্থিত এই বৃহৎ বাজারটি। এই বাজারের বুক চিরে বেরিয়ে গেছে রাজশাহী-পাবনা, রাজশাহী-খুলনা মহাসড়ক, পিঠ ঘেষে আছে রাজশাহী-ঢাকা মহাসড়ক। যুক্ত আছে অসংখ্য ক্ষুদ্র সড়ক এবং পল্লী রাস্তা। যার কারণে বনপাড়া বাজার এলাকায় সবসময় প্রচন্ড যানবাহনের চাপ থাকে। এছাড়া শুধু বড়াইগ্রাম উপজেলারই নয়! নাটোর জেলার বড় বাজার গুলোর মধ্যে একটি এই “বনপাড়া বাজার”। সেই কারণে এই বাজার এলাকায় লোক সমাগম হয় অনেক। সপ্তাহে শনি ও মঙ্গলবার ২দিন হাটবার। হাটের দিন ভোর ৫টা থেকে দুপুর ২টা পর্যন্ত এখানে লোক সমাগম হয় চোখে পড়ার মত।
উল্লেখ্য যে, বনপাড়া বাজারের পূর্ব পার্শে বড় বড় চারটি শিক্ষা প্রতিষ্ঠান- জেলার বৃহত্তম নারী শিক্ষা প্রতিষ্ঠান শেখ ফজিলাতুন্নেছা মুজিব মহিলা অনার্স কলেজ, বনপাড়া ডিগ্রী কলেজ, বনপাড়া মডেল উচ্চ বিদ্যালয়, বেগম রোকেয়া বালিকা উচ্চ বিদ্যালয় এবং উত্তর-পশ্চিমে এস.আর পাটোয়ারী কোয়ালিটি এডুকেয়ার ইনস্টিটিউট ও পশ্চিমে অবস্থিত সেন্ট যোসেফস্ স্কুল এন্ড কলেজ এর প্রায় ১৫ হাজার ছাত্র-ছাত্রী সপ্তাহে ৬ দিন জীবনের ঝুঁকি নিযে চলাচল করে । এই পৌর শহরে আরও রয়েছে সুনামধন্য ৪ টিসহ মোট ৭/৮টি ব্যাক্তি মালিকানাধীন হাসপাতাল,কয়েকটি ডায়াগনষ্টিক সেন্টার, উপজেলা প্রসাশন সংশ্লিষ্ট সকল দপ্তর, পল্লী বিদুৎ সমিতি, পুলিশ তদন্ত কেন্দ্র, হাই ওয়ে থানা, ২টি রাষ্ট্রয়ত্ত ব্যাংক, কয়েকটি বে-সরকারী ব্যাংক, এনজিও সহ অসংখ্য ব্যাক্তি প্রতিষ্ঠান এবং সপিংমল সমুহ। তাই এই শহরে প্রতিনিয়ত লক্ষাধিক মানুষের পদচারনা হয়ে থাকে । কিন্তু পরিতাপের বিষয় হলো- ব্যস্ততম এই পৌরশহরে নেই পথচারী পারাপারের কোন নিরাপদ ব্যবস্থা। প্রতিনিয়ত ঘটছে ছোট-বড় দুর্ঘটনা, প্রাণ যাচ্ছে কোমলমতি শিক্ষার্থীসহ সাধারন মানুষের। বিভিন্ন এলাকা থেকে আসা সুবিধাভোগী জনগন বাড়ী ফিরছে লাশ হয়ে। ক্ষতিগ্রস্থ হচ্ছে পরিবার।
জেলার আরেকটি পৌরসভা এলাকা সিংড়া বাজারে একটি ফুট ওভার ব্রিজ থাকলেও ব্যস্ততম এই পৌর শহরে খুব প্রয়োজনীয় হলেও নেই কোন ফুট ওভারব্রিজ এবং জেব্রা ক্রসিং। একটি ফুট ওভার ব্রিজ থাকলে এই শহরে আসা ব্যস্ততম সাধারন মানুষ, শিক্ষার্থী, চাকুরীজীবিসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ নিরাপদে রাস্তা পারাপার সহ যাতায়াত করতে পারবে বলে সবার বিশ্বাস।
এ বিষয়ে বনপাড়া পৌর মেয়র কে.এম জাকির হোসেন বলেন- ব্যস্ততম এই পৌর শহরে সেবা নিতে আসা লাখো মানুষের নিরাপত্তার জন্য ফুট ওভার ব্রিজ এখন সময়ের দাবি। বড়াইগ্রাম উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের স্বাস্থ্য-জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা: সিদ্দিকুর রহমান পাটোয়ারী বলেন- এটা খুবই জন সমাগমপূর্ন বাজার এবং পৌরসভা ও উপজেলার ব্যস্ততম এলাকা, তাই উপজেলার রাজধানী নামে পরিচিত বনপাড়া বাজারে একটি ফুট ওভার ব্রিজ বিশেষ প্রয়োজন। নাটোর-৪ (বড়াইগ্রাম-গুরুদাসপুর) আসনের সংসদ সদস্য আলহাজ¦ অধ্যাপক আব্দুল কুদ্দুস ‘প্রধান মন্ত্রীর কাছে আবেদন করে বলেন’- “ আপনি বিশ^ মানবতার মা” আমাদের অভিভাবক, আমরা আপনার কাছে চেয়ে না পাওয়া হইনি, তাই আমাদের বনপাড়া পৌর শহরে স্বল্প সময়ের মধ্যে একটি ফুট ওভার ব্রিজ নির্মান হলে অত্র এলাকার জন সাধারন নিরাপদে রাস্তা পারাপার হতে পারবে।