অনুমতি ছাড়া ফায়ার সার্ভিসের পোশাক ব্যবহার করা যাবে না

পদ্মা ডেস্ক/

অনুমতি ছাড়া ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের তিন রঙয়ের পোশাক ব্যবহার নিষিদ্ধ করেছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর।

মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, অধিদপ্তরের অনুমোদন ছাড়া এখন থেকে এই পোশাক অন্য কারো জন্য ব্যবহার নিষিদ্ধ। বিধি-নিষেধ অমান্য করে তা ব্যবহার করা হলে প্রচলিত আইনে এটি দণ্ডনীয় অপরাধ বলে গণ্য হবে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের অপারেশনাল কর্মীদের ব্যবহূত কালো, ছাই ও কমলা এই তিন রঙয়ের পোশাকের ডিজাইন, রঙ ও পেটেন্টের নিবন্ধন অনুমোদন দিয়েছে পেটেন্ট, ডিজাইন ও ট্রেড মার্কস অধিদপ্তর। গত ২৩ আগস্ট প্রতিষ্ঠানটির ডেপুটি রেজিস্ট্রার এ কে এম শওকত আলম মজুমদার স্বাক্ষরিত এক নিবন্ধনপত্রের পরিপ্রেক্ষিতে এখন থেকে অধিদপ্তরের অপারেশনাল কর্মীদের ব্যবহূত পোশাকের অলংকৃত ডিজাইন, প্যাটার্ন, রঙয়ের স্বত্ব ও মৌলিকত্ব সংরক্ষণ অনুমোদন লাভ করল প্রতিষ্ঠানটি।

ফলে পূর্বানুমোদন ছাড়া এখন থেকে এই পোশাক অন্য কারো ব্যবহার নিষিদ্ধ এবং এ বিধি অমান্য করে ব্যবহার করলে তা দণ্ডনীয় অপরাধ বলে গণ্য হবে। এ ক্ষেত্রে সকলের সহযোগিতা কামনা করেছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর।