দেশে করোনায় ২৩ জনের মৃত্যু, শনাক্ত ১১২৫

পদ্মা প্রবাহ ডেস্ক:

দেশে গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছেন এক হাজার ১২৫ জন। এ নিয়ে এখন পর্যন্ত শনাক্ত হলেন ৩ লাখ ৬৮ হাজার ৬৯০ জন। গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যুবরণ করেছেন ২৩ জন, এ নিয়ে মোট ৫ হাজার ৩৪৮ জন মারা গেলেন। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এক হাজার ৫৮৭ জন, এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ২ লাখ ৮১ হাজার ৬৫৬ জন।

রবিবার (৪ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনা-বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৯ হাজার ৭৩৯টি, নমুনা পরীক্ষা করা হয়েছে ৯ হাজার ৮৫৯টি। এখন পর্যন্ত ১৯ লাখ ৮৯ হাজার ৬৬৪ টি নমুনা পরীক্ষা করা হয়েছে। নমুনা পরীক্ষার মধ্যে গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন এক হাজার ১২৫ জন।

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১১ দশমিক ৪১ শতাংশ এবং এখন পর্যন্ত শনাক্তের হার ১৮ দশমিক ৫৩ শতাংশ। ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭৬ দশমিক ৩৯ শতাংশ এবং মৃত্যুর হার এক দশমিক ৪৫ শতাংশ।

মৃত্যুবরণকারীদের মধ্যে ১৭ জন পুরুষ এবং ৬ জন নারী। এখন পর্যন্ত পুরুষ ৪ হাজার ১৩৮ জন এবং নারী মৃত্যুবরণ করেছেন এক হাজার ২১০ জন।

বয়স বিশ্লেষণে দেখা যায়, মারা যাওয়াদের মধ্যে ৬০ ঊর্ধ্ব ১২ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৫ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৩ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন এবং ১১ থেকে ২০ বছরের মধ্যে একজন রয়েছেন।

বিভাগ বিশ্লেষণে দেখা যায়, মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে ১৭ জন, রংপুর বিভাগে ২ জন এবং চট্টগ্রাম, রাজশাহী, খুলনা ও সিলেট বিভাগে একজন করে রয়েছেন। ২৪ ঘণ্টায় হাসপাতালে মৃত্যুবরণ করেছেন ২২ জন এবং এক জন বাড়িতে মারা গেছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর আরও জানায়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ১৫৫ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ১৪ হাজার ৩৩৬ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড়া পেয়েছেন ২৯৭ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ৬৭ হাজার ৬৮১ জন। এখন পর্যন্ত আইসোলেশন করা হয়েছে ৮২ হাজার ১৭ জনকে।

প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টিন মিলে ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিন করা হয়েছে ৭৯৭ জনকে। কোয়ারেন্টিন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড়া পেয়েছেন এক হাজার ১৫ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ৪ লাখ ৯৪ হাজার ১৯৩ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টিন করা হয়েছে ৫ লাখ ৩৬ হাজার ৩৯৫ জনকে। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৪২ হাজার ২০২ জন।