লালপুরে নারিকেল গাছে সাদা মাছির আক্রমন

নিজস্ব প্রতিবেদক/
নাটোরের লালপুরে নারিকেল গাছে সাদা মাছির আক্রমন বৃদ্ধি পেয়েছে। এতে দিশেহারা হয়ে পড়েছে নারিকেল চাষীরা। এই উপজেলায় বাণিজ্যিক ভাবে নারিকেলের চাষ হয়না শুধুমাত্র বাড়ির আঙ্গিনায় ও রাস্তার ধারে নারিকেলের চাষ হয়ে থাকে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানাগেছে, উপজেলায় ৩০ হেক্টর জমিতে ৮হাজার ৩৪০টি নারিকেল গাছ রয়েছে। এই সকল গাছ(গাছ প্রতি ৬৫-৭০পিচ হারে) থেকে প্রতিবছর প্রায় ৫লক্ষ ৮৩ হাজার৮০০টি নারিকেল সংগ্রহ হয়ে থাকে।

সরেজমিনে উপজেলার বিভন্ন এলাকা ঘুরে দেখা যায়, প্রতিটি এলাকার নারিকেল গাছের পাতায় হঠাৎ করে সাদা রংএর এক ধরনের মাছি গাছের সমস্থ পাতা ভরে আছে। নরিকেল গাছের আশেপাশের অন্যান্য গাছেও এই মাছির আক্রমন শুরু হয়েছে। এতে বিপাকে পড়েছে এই এলাকার নারিকেল চাষীরা।

কথা হয় নাজমুল হক নামের এক কৃষকের সঙ্গ তিনি জানায়, ‘তার বাড়িতে ৪টি নারিকেলের গাছ রয়েছে। হঠাৎ করেই এক ধরনের সাদা পোকার আক্রমন দেখা দিয়েছে তার গাছে। এই মাছির আক্রমনের কারনে তার নারিকেল গাছের সমস্থ পাতার উপরের অংশ কালো রং এর আবরণ পরেছে এবং আশেপাশের গাছেও এই পোকা বিস্তার করছে।

হাসিবুল ইসলাম নামের এক নারিকেল চাষী বলেন, ‘হঠাৎ সাদা মাছির আক্রমনের কারনে তার ৩টি নারিকেল গাছের পাতা কালো হয়েগেছে। নারিকেলের সমস্ত ফুল নষ্ট হয়েগেছ, এইবার একটা ফলও হবে না।

লালপুর উপজেলা কৃষি অফিসার রফিকুল ইসলাম বলেন,’ সাদা মাছির আক্রমণ হতে নারিকেল গাছকে রক্ষা করতে ইমিটাক্লোটাপ গ্রুপের ২.৫ইসি কীটনাশকের সঙ্গে ছত্রাকনাশক মিশিয়ে উচুঁ গাছে ফ্রুট পাম্পের মাধ্যমে স্প্রে করার জন্য কৃষক দের পরামর্শ দেওয়া হচ্ছে বলে তিনি জানান।’