শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে ১২ সেপ্টেম্বর

নিজস্ব প্রতিবেক /
করোনাভাইরাস মহামারিতে দেড় বছরের বেশি সময় ধরে বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠান অবশেষে খুলতে যাচ্ছে। আগামী ১২ সেপ্টেম্বর থেকে সারা দেশে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে। এ ছাড়া নভেম্বরে এসএসসি ও এইচএসসি পরীক্ষাও অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শুক্রবার (৩ সেপ্টেম্বর) চাঁদপুরে এক অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

করোনাভাইরাস মহামারিতে শিক্ষাপ্রতিষ্ঠানে বন্ধ সশরীরে পাঠদান। সরকারের ঘোষণা অনুযায়ী, আগামী ১১ সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ থাকছে। চলমান এ ছুটি আর বাড়ানো হচ্ছে না বলেও সিদ্ধান্ত এসেছে।
এমন বাস্তবতায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, চলমান ছুটি আর বাড়ানোর প্রয়োজন হবে না বলে মনে করেন তিনি। তার এ বক্তব্যের সঙ্গে পরিস্থিতির মিল থাকলে ১২ সেপ্টেম্বর থেকেই চালু হতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান।

শিক্ষামন্ত্রী বলেন, বিশেষজ্ঞরা মনে করছেন সংক্রমণের হার কমতে শুরু করেছে। আগামী দিনে আরও কমবে। তাই ১১ সেপ্টেম্বর পর্যন্ত যে ছুটি রয়েছে তা আর বাড়ানোর প্রয়োজন পড়বে না বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

শিক্ষার্থীদের টিকা দেয়া নিয়ে ডা. দীপু মনি বলেন, ১৮ বছর বয়সীদের টিকার ব্যবস্থা করা হয়েছে। টিকাপ্রাপ্তি সাপেক্ষে পর্যায়ক্রমে ১২ বছর বয়সী পর্যন্ত টিকার ব্যবস্থা করা হচ্ছে।

এর আগে যত দ্রুত সম্ভব স্কুল-কলেজ খুলে দেয়ার তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একাদশ জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশনে সরকার প্রধান এ কথা জানান।

দেশে করোনা শনাক্ত হয় ২০২০ সালের ৮ মার্চ। প্রাণঘাতী ভাইরাসটির বিস্তার রোধে ১৭ মার্চ থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। এরপর দফায় দফায় বাড়ানো হয় ছুটির মেয়াদ।

  •  
  •  
  •  
  •  
  •  
  •