বিলশলীয়া বিলে সদ্য খননকৃত পুকুর ভরাটের দাবিতে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক/
নাটোরের লালপুর উপজেলার ছোট বিলশলীয়া-বড় বিলশলীয়া সড়কের মাঝামাঝি ব্রিজের অদুরে বিলশলীয়া বিলের পানি নিষ্কাষনের প্রবাহ পথে সদ্য খননকৃত পুকুর ভরাটের দাবিতে মঙ্গলবার সকালে মানববন্ধন করেছে স্থানীয় কৃষকরা। কৃষকরা বলছেন, ওই পুকুর বন্ধ করে পাড় সমান করা না হলে বিলশলীয়া বিলে স্থায়ী জলাবদ্ধতা সৃষ্টি হবে। এতে বর্ষা মৌসুমে হাজার হাজার কৃষক ক্ষতিগ্রস্থ হবেন।কৃষকরা অভিযোগ করেন, উপজেলার গোপালপুর পৌর এলাকার বিরোপাড়া মহল্লার প্রভাবশালী নাঈম উদ্দিন বিলশলীয়া বিলে তার নিজের জমি ছাড়াও সরকারী খাস জমি দখলে নিয়ে বিলের পানি প্রবাহের গতিপথে পুকুর খনন করেছেন। ফসলি জমিতে পুকুর খননে সরকারি নিষেধাজ্ঞা থাকলেও নাঈম উদ্দিন তা মানেননি। স্থানীয় কৃষকরা প্রতিবাদ করলে তিনি গাছে বেঁধে মারধর করার ভয়ভীতি দেখান।
কৃষকরা আরো জানান, উপজেলা ভূমি অফিসে মৌখিক ভাবে জানালে বিষয়টি খতিয়ে দেখার প্রতিশ্রুতি দিলেও বাস্তবে কোন পদক্ষেপ নেননি।
স্থানীয় ইউপি সদস্য নজরুল ইসলাম বলেন, অবৈধ ভাবে খননকৃত পুকুর অবিলম্বে ভরাট করা না হলে হাজার হাজার বিঘা জমির ফসল জলাবদ্ধতায় নষ্ট হয়ে যাবে। কৃষকদের স্বার্থে অবিল¤ে ^ খননকৃত পুকুর ভরাট করার দাবি জানান তিনি।
এব্যাপরে অভিযুক্ত নাঈম উদ্দিন জানান, তিনি কাউকে ভয়ভিতি দেখাননি। তার জমিতে রাস্তা হওয়ায় নকসায় থাকা রাস্তার সামান্য জমি পুকুরের মধ্যে পড়েছে। তার পুকুর খননের কারণে বিলে কোন রকম জলাবদ্ধতা বা পানির প্রবাহ বাধাগ্রস্থ হলে তিনি নিজ দায়িত্বে অপসরন করবেন।
এব্যাপারে লালপুর উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) ও সহকারী কমিশনার (ভূমি) শাম্মী আক্তার বলেন, বিষয়টি নিয়ে আদালতে মামলা হয়েছে। মামলার নির্দেশনা মোতাবেক পদক্ষেপ গ্রহণ করা হবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •