৫ সেপ্টেম্বর থেকে চলবে আরও ১৯ জোড়া যাত্রীবাহী ট্রেন

পদ্মাপ্রবাহ ডেস্ক/
আগামী ৫ সেপ্টেম্বর থেকে আরও ১৯ জোড়া যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু করার সিদ্ধান্ত নিয়েছে রেলপথ মন্ত্রণালয়। তবে টিকেট শুধু অনলাইনে বিক্রি এবং অর্ধেক আসন ফাঁকা রাখার সিদ্ধান্তের কোনো পরিবর্তন হচ্ছে না।

রেলপথ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা শরীফুল আলম গণমাধ্যমকে জানান, মহামারীকালে ট্রেন চলাচল শুরুর তিন মাস পর রেলপথ মন্ত্রণালয় মঙ্গলবার নতুন নির্দেশনা দিয়েছে।

রেল উপপরিচালক (ট্রাফিক ট্রান্সপোর্টেশন) খায়রুল কবির স্বাক্ষরিত মঙ্গলবার জারি করা নির্দেশনায় বলা হয়েছে, যাত্রার ৫ দিন আগে থেকে আন্তঃনগর ট্রেনের টিকেট বিক্রির সিদ্ধান্ত পরিবর্তন করে ৫ সেপ্টেম্বর থেকে ১০ দিন আগে থেকে টিকেট বিক্রি করা হবে। ৫ সেম্টেম্বর থেকে রাত্রিকালীন উচ্চশ্রেণীর যাত্রীদের জন্য চাদর, কম্বল ও বালিশ সরবরাহ করা হবে, যা গত কিছু দিন বন্ধ ছিল।

এছাড়া ট্রেনে স্বাস্থ্যবিধি মেনে চা, কফি, বোতলজাত পানি, চিপস-বিস্কুটসহ প্যাকেটজাত খাবার সরবরাহ শুরু হবে। এছাড়াও রেলওয়ে পাস এবং মিলিটারি ওয়ারেন্টের টিকেট আগের মতো ইস্যু করার ব্যবস্থা নেওয়ার কথাও বলা হয় নির্দেশনায়।

১০ সেপ্টেম্বর থেকে বিমানবন্দর, জয়দেবপুর ও নরসিংদী স্টেশন পুরোপুরি খুলে যাবে, যা করোনাভাইরাস পরিস্থিতির কারণে বন্ধ ছিল।

নতুন করোনাভাইরাসের বিস্তার রোধে দুই মাসের বেশি সময় বন্ধ থাকার পর গত ৩১ মে যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হয়। সংক্রমণ এড়াতে অর্ধেক যাত্রী নিয়ে প্রথমে আট জোড়া এবং পরে ৩ জুন আরও ১১ জোড়া ট্রেন যাত্রী পরিবহনে নামে। এর ১৭ দিনের মাথায় যাত্রী সঙ্কটে দুটি রুটের ট্রেন সাময়িক স্থগিত করে রেল কর্তৃপক্ষ। ১৭ জোড়া ট্রেন অর্ধেক আসন ফাঁকা রেখে চলাচল করছিল।

১৫ আগাস্টের পর পর্যায়ক্রমে সব আন্তঃনগর ট্রেন চালু করার সিদ্ধান্ত অনুযায়ী গত ১৬ অগাস্ট রেলবহরে ১৩ জোড়া ট্রেন যোগ হওয়ায় ট্রেনের সংখ্যা দাঁড়িয়েছে ৩০ জোড়ায়। এছাড়া আগামী ২৭ অগাস্ট থেকে আরও ১৮ জোড়া ট্রেন চালুর সিদ্ধান্ত হয়েছে।